নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

রোববার,

০৩ জুলাই ২০২২

বাবা আমাদের জীবনে বটবৃক্ষের ছায়া

মীমরাজ হোসেইন

প্রকাশিত:১৭:২৩, ১৮ জুন ২০২২

বাবা আমাদের জীবনে বটবৃক্ষের ছায়া

বাবা মানে বটবৃক্ষের ছায়া। বাবা মানে নির্ভরতা। সন্তানের প্রতি পিতা বা বাবার ভালোবাসা চিরকালের। বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের একটি অন্যতম দিন। আজ বিশ্ব বাবা দিবস।


প্রতি বছরের জুন মাসের তৃতীয় রোববার সারা বিশ্বের সন্তানরা পালন করেন ‘বিশ্ব বাবা দিবস’। বছরের এই একটি দিনকে প্রিয় সন্তানেরা আলাদা করে বেছে নিয়েছেন বাবাদের জন্য। পশ্চিমা বিশ্বে এ ধারণা প্রচলিত হলেও আমাদের দেশেও দিনটি উদযাপন করা হয়।


বিশ্বের ১১১টি দেশে পালিত হয় বাবা দিবস। পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকেই দিবসটি পালন করা শুরু হয়েছে। তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ কয়েকটি দেশ সেপ্টেম্বরের প্রথম রোববার বাবা দিবস পালন করে থাকে।


বিশ্বের সব বাবার প্রতি ভালোবাসা জানাচ্ছেন সন্তানেরা। ভালোবেসে উপহারও দেবেন। ফেসবুক, ইনস্টাগ্রামের ওয়ালগুলো ভরে যাবে প্রিয় বাবার ছবিতে। যাদের বাবা বেঁচে আছেন তারা আনন্দ-উচ্ছ্বাসে ছবি আপলোড করবেন। আর যাদের বাবা নেই, তারা বাবার ছবি পোস্ট করে, বাবাকে নিয়ে লিখে স্মৃতিচারণ করবেন।


ছেলে মেয়েদের মানুষের মতো মানুষ গড়তে বাবারাই রাত দিন পরিশ্রম করে যাচ্ছেন। অনেক সময় নিজে না খেয়ে তার ছেলে সন্তানদের খাওয়ান।এরপর হাজারও কষ্টে একজন বাবা তার ছেলেকে সমাজের আর দশ জন মানুষের মতো মানুষ গড়তে তিনিই তার পরিশ্রমের টাকা গুলো তাদের সন্তানদের পিছনে ব্যয় করেন।


হাজারো কষ্ট হাসিমুখে সহ্য করে তিল তিল করে সন্তানকে বড় করে তুলেন বাবারাই। তাঁদের জন্যই এই বাবা দিবস। অবশ্যই বাবাদের জন্য ভালোবাসা প্রতিদিনই, প্রতি মুহূর্তেই। তবে আজ বিশেষ দিবস। মুখ ফুটে ‘ভালোবাসি’, ‘মাই লাভ ফর ড্যাড’ বলার দিন। আজ বাবাকে নিয়ে কেক কাটা হবে।

 

ফুল, নতুন জামা, প্রিয় বই উপহার দেওয়া হবে বাবাকে। প্রয়াত বাবার কথা ভেবে নীরবে চোখ মুছবেন অনেকেই। “বাবা কতদিন কতদিন দেখি না তোমায়...”। এই দেখা আর হবে না।


বাবাকে ঘিরে আমাদের প্রত্যেকের রয়েছে অনেক না বলা গল্প, না বলা স্মৃতি। এ দিন অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বাবার স্মৃতিচারণ করে থাকে। অনেকে বাবার স্মৃতি স্মরণ করতে গিয়ে ছুটে যায় দুরন্ত শৈশব, কৈশোরে। প্রত্যেক সন্তানের কাছে বাবা অতুলনীয়, অসাধারণ। আমার চোখে আমার বাবা একজন মহামানব।


আমাদের ৬ ভাই বোনের মধ্যে ৫ম। আমি ছোট বেলা থেকেই আমি আদর-ভালোবাসা পেয়েছি সবচেয়ে বেশি। আমার এখনো স্পষ্ট মনে আছে- ছোটবেলায় আমার একটা কঠিন অসুখ হয়, আমার যায়যায় অবস্থা। আমার বাবা আমাকে নিয়ে এক ডাক্তার থেকে আরেক ডাক্তারের কাছে পাগলের মত ছুটে বেড়ান।

 

সেই শিশুকাল থেকেই এখন পর্যন্ত আমার কোনো আবদারে বাবা ‘না’ করেননি। শত কষ্ট শত অভাবের মাঝেও আমার যেকোনো বায়না, ইচ্ছা তিনি পূরণ করে দেন। আসলে বাবারা এমনই। আমার বাবা আমাকে নিয়ে বড় স্বপ্ন দেখেন। আমি যাতে মানুষের মতো মানুষ হতে পারি। সবকিছুর ঊর্ধ্বে একজন ভালো মানুষ, নৈতিক ও আদর্শবান মানুষ হতে পারি।

 

আমারও স্বপ্ন, আমারও আকাঙ্ক্ষা আমি যেন একজন ভালো মানুষ হতে পারি, দেশ ও জাতির কল্যাণে নিজেকে নিয়োজিত রাখতে পারি, দেশ ও জাতির গর্বে পরিণত হতে পারি।


বাবা আমাদের প্রত্যেকের জীবনের বটবৃক্ষের ছায়া। যার বাবা নেই সে বুঝে এই না থাকার বেদনা কেমন! আমাদের সুখ, শান্তি আর আবদার মেটানোর জন্য বাবাদের অসীম ত্যাগ তিতিক্ষা কখনোই বলে বা লিখে শেষ করা যাবে না। বাবাদের ঋণ আমরা কখনো বিন্দুমাত্রও শোধ করতে পারবো না।


বাবাদেরকে তাদের প্রাপ্য সম্মান দিতে হবে। পৃথিবীর সব ধর্ম গ্রন্থেই সন্তানকে তার বাবার প্রতি সম্মান প্রদর্শনের কথা বলা হয়েছে। পরম দুঃখের হলেও সত্য যে, পিতার বুকফাটা আর্তনাদ না শোনার মতো সন্তানও এই সমাজে রয়েছে। আমাদের দেশে দেখা যায়- যে বয়সে একজন বাবা তার ছেলে-বৌ, নাতি-নাতনীর সাথে কাটানোর কথা জীবনের সে সময়টা তাকে কাটাতে হচ্ছে বৃদ্ধাশ্রমে।


এ বিষয়ে জনপ্রিয় একটা গানের বাস্তবতা মনে পড়ে যায়- ‘ছেলে আমার মস্ত মানুষ, মস্ত অফিসার/ মস্ত ফ্ল্যাটে যায় না দেখা এপার-ওপার। নানান রকম জিনিস আর আসবাব দামি দামি/ সবচেয়ে কমদামি ছিলাম একমাত্র আমি/ ছেলে আমার, আমার প্রতি অগাধ সম্ভ্রম/ আমার ঠিকানা তাই বৃদ্ধাশ্রম।’


সন্তানের কাজে খুশি হয়ে বাবা দোয়া করলে সন্তান সফল হলে বাবার মুখে হাসি ফোটে। বাবা কেমন আছেন সেটা জিজ্ঞেস না করে সন্তানের উচিত বাবাকে ভালো রাখার দায়িত্ব নেয়া। বাবার মন কি চায় তা জেনে বাবার মন ভালো রাখার দায়িত্ব নেয়া, বাবাকে ভালোবেসে পরিবারের সবাই মিলে সুখে শান্তিতে থাকা। বাবার সন্তুষ্টিতে মহান আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি নিহিত। ইহকাল ও পরকালের সফলতার জন্য আসুন বাবার সন্তুষ্টি অর্জন করি।

 

বাবা দিবসে সবাই প্রতিজ্ঞাবদ্ধ হই- জীবনের শেষ বয়সে আমাদের কারও বাবারই বাসস্থান যেন বৃদ্ধাশ্রম না হয়। বাবারা সব সময় ভালো থাকুক। বাবা দিবসে পৃথিবীর সকল বাবা'কে জানাই বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা।
 

সম্পর্কিত বিষয়: