নারায়ণগঞ্জ টাইমস | Narayanganj Times

বুধবার,

০৮ মে ২০২৪

নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানের নামের ইতিহাস অনেকেই জানে না : ডিসি 

নারায়ণগঞ্জ টাইমস

প্রকাশিত:০১:৪৬, ১৪ জানুয়ারি ২০২২

নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানের নামের ইতিহাস অনেকেই জানে না : ডিসি 

নারায়ণগঞ্জের অনেকগুলো স্থানের নাম আছে যার ইতিহাস সর্ম্পকে অনেকেই জানে না। নারায়ণগঞ্জে পিরোজপুর, চাষাড়া, সাইনর্বোড, মৌচাক, গোগনগর, বারোদি, আলিটেকসহ বেশ কিছু জায়গা আছে এসব জায়গা গুলো কি কারণে হলো। এই সর্ম্পকে আমি (মোস্তাইন বিল্লাহ) যখন আমার গানম্যান বা আমার গাড়ি চালককে জিজ্ঞেস করতাম ওরা বলতে পারতো না। 


আমি যতজনকেই জিজ্ঞেস করেছি তার মধ্যে ৯৫ ভাগ সঠিক কিছু বলতে পারে নাই। যত নামি জিজ্ঞেস করি সেটা আড়াইহাজার হোক, সোনারগাঁ এমন কি আমরা অনেকেই জানি না পূর্বাচলের আদি নাম কিছু ছিলো। আমরা এগুলো হারিয়ে ফেলছি আবার জানতেছি না। 


বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে  শত নামের ইতিকথা মোড়ক উন্মোচন অনুষ্ঠানে, জেলাপ্রশাসক মোস্তাইন বিল্লাহ প্রধান অতিথি বক্ত্যব্যে শত নামের ইতিকথা বইটি নামকরণের কারণ সর্ম্পকে তিনি এ কথা বলেন। 


তিনি ্আরো বলেন, আমার কাছে মনে হয়েছিলো আমরা যদি মুজিশতবর্ষে নারায়ণগঞ্জে ১শ’টি গুরুত্বপূর্ণ জায়গাগুলোর ইতিহাস নাম দিয়ে যদি সাধারণ মানুষের কাছে টুরিস্টেরদের জানানো যায় তার সাথে নতুন প্রজন্মকে জানানো যায়। সাথে সাথে সরকারি নতুন কোনো কর্মকর্তা যখন আসবে তখন তাদের স্থান সর্ম্পকে জানতে ভালো সহযোগিতা করবে বইটি। তাই আমরা এই উদ্যোগ হাতে নিয়ে ছিলাম। 


বাইটি প্রকাশ করার জন্য বিভিন্ন ভাবে বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহ করেছি স্থানীয় পর্যায় মুরব্বিদের থেকে তথ্য সংগ্রহ করেছি এছাড়ও ইউকেমিডায়া, ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করেছি তার মধ্যে কিছু ভুল থাকতে পারে যা পরবর্তি সংস্কার করতে পারবো। এটি একটি হ্যান্ডি বুক যে কাউকে বইটি উপহার দিতে পারবেন। বইটিতে এলাকার একটি ছবির দিয়ে কিছু তথ্য তুলে ধরা হয়েছে তাতে সবাই জানতে পারবে।


এসময় উপস্থিত ছিলেন  উপপরিচালক (উপসচিব) স্থানীয় সরকার ফাতেমা তুল জান্নাত, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোহাম্মদ শামীম বেপারী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোসাম্মৎত রহিমা আক্তার, নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, বিজিবির বিগ্রেডিয়ার হাবিব, প্রাথমিক শিক্ষা অফিসার অহিন্দ্র কুমার মন্ডল প্রমুখ। 
 

সম্পর্কিত বিষয়: